সম্পর্কিত

‘মাই কন্সটিটিউয়েন্সি’ বা ‘আমার সংসদীয় এলাকা’

উপাত্ত হচ্ছে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন কার্যক্রম পরীবিক্ষণের মূল চাবিকাঠি। দেশে কোথায় উন্নতি দরকার, কোথায় পিছিয়ে আছি তা পর্যবেক্ষণের জন্য সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী উপাত্ত প্রয়োজন। মাননীয় সংসদ সদস্যগণের জন্য প্রমাণ-ভিত্তিক উপাত্ত খুবই গুরুত্বপূর্ণ ।

‘মাই কন্সটিটিউয়েন্সি’ বা ‘আমার সংসদীয় এলাকা’ এসডিজি অর্জন পরিবীক্ষণের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান হলো ডাটা বা তথ্য-উপাত্ত। একটি দেশের কোথায় টেকসই উন্নয়ন করতে হবে এবং কোথায় পিছিয়ে আছে তা পর্যবেক্ষণ করতে প্রয়োজন নির্ভুল, বিশ্বাসযোগ্য এবং হালানাগদকৃত তথ্য-উপাত্ত। সংসদীয় আসনসমূহে আইনের সুষ্ঠু প্রয়োগ, বাজেটের সুষ্ঠু ব্যবহার, সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সর্বোপরি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)’র কার্যকর বাস্তবায়নে মাননীয় সংসদ সদস্যগণের জন্য তথ্য-উপাত্ত নির্ভর সিদ্ধান্ত গ্রহণ খুবই জরুরী একটি বিষয়। এই বিষয়টিকে বিবেচনায় নিয়ে সংসদীয় আসনভিত্তিক সঠিক, নির্ভুল এবং হালনাগাদকৃত তথ্য নিশ্চিতকরণের লক্ষ্যে প্রস্তুত করা হয়েছে ‘মাই কন্সটিটিউয়েন্সি’ বা ‘আমার সংসদীয় এলাকা’ ডাটা প্লাটফর্ম।

‘মাই কন্সটিটিউয়েন্সি’বা ‘আমার সংসদীয় এলাকা’ডাটা প্লাটফর্ম প্রস্তুত করা হয়েছে মাননীয় সংসদ সদস্যগণকে সংসদীয় আসনভিত্তিক উন্নয়ন কার্যক্রম পর্যবেক্ষণে সহায়তা করার জন্য যা একইসাথে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং জাতীয় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে কার্যকরী ভূমিকা রাখবে। এটি মাননীয় সংসদ সদস্যগণকে ডাটা ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ সংস্কৃতিতে উদ্বুদ্ধ করবে এবং তাদের সংসদীয় আসনভিত্তিক অন্তর্ভুক্তিমূলক পরিকল্পনা প্রনয়নে সহায়তা করবে।

 

উদ্দেশ্য

‘মাই কন্সটিটিউয়েন্সি’ বা ‘আমার সংসদীয় এলাকা’ডাটা প্লাটফর্মটি মানব উন্নয়ন সংক্রান্ত তথ্যের উপর বেশী গুরুত্ব প্রদান করে যার মাধ্যমে মাননীয় সংসদ সদস্যগণ তাদের সংসদীয় এলাকায় উন্নয়নমূলক কার্যক্রমের জন্য সরকারের সাথে আলোচনা করতে পারেন। এর মাধ্যমে মাননীয় সংসদ সদস্যগণ তাদের সংসদীয় এলাকায় ‘কাউকে পেছনে না রেখে’, সবার জন্য সমন্বিত ও টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে পারবেন।

 

বিষয় ও সূচকসমূহ

সংসদীয় এলাকায় ডাটা ভিত্তিক কার্যকর উন্নয়ন কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরিবীক্ষণের জন্য বর্তমানে ‘মাই কন্সটিটিউয়েন্সি’ বা ‘আমার সংসদীয় এলাকা’ ডাটা প্লাটফর্মটিতে ১০ টি থিমেটিক এরিয়ার অধীনে ৮৬ টি সূচক রয়েছে।